সংবাদ শিরোনাম :
গুহায় দু’সপ্তাহ আটকে থাকা চার কিশোর ফুটবলার উদ্ধার

গুহায় দু’সপ্তাহ আটকে থাকা চার কিশোর ফুটবলার উদ্ধার

গুহায় দু'সপ্তাহ আটকে থাকা চার কিশোর ফুটবলার উদ্ধার

  • থাই গুহা থেকে চারজনকে বের করা হলো, মোট উদ্ধার ৮

আন্তর্জাতিক ডেস্ক: থাইল্যান্ডের উত্তরাঞ্চলে একটি গুহায় প্রায় দু’সপ্তাহ আটকে থাকা আরও চার কিশোর ফুটবলার উদ্ধার হয়েছে।

সোমবার দ্বিতীয় দিনের মতো উদ্ধার অভিযানে তাদের বের করে আনেন উদ্ধারকারীরা। সিএনএন জানায়, এই নিয়ে দুই দিনে গুহা থেকে আট কিশোরকে উদ্ধার করা হলো।

এর আগে রোববার প্রথম দফায় অভিযান চালিয়ে গুহা থেকে চার কিশোরকে উদ্ধার করা হয়। তাদেরকে উদ্ধারের পর এয়ার ট্যাঙ্ক পরিবর্তনের প্রয়োজন দেখা দেওয়ায় রাতে অভিযান স্থগিত রাখা হয়। সোমবার বাকিদের উদ্ধারে অভিযান শুরু হয়। এদিন স্থানীয় সময় সকাল ১১ টার দিকে দ্বিতীয় দিনের অভিযান শুরু হয়। আগেরদিনের উদ্ধারকারী ডুবুরিরাই গুহায় প্রবেশ করেন। স্থানীয় সময় বিকেল সাড়ে ৪টার দিকে পঞ্চম কিশোরকে তারা গুহা থেকে বের করে আনেন। কয়েক ঘণ্টা পর আরও তিনজনকে সেখান থেকে বের করে আনা হয়।

উদ্ধার অভিযান সংশ্লিষ্টরা বলছেন, এখনও চার ফুটবলার ও তাদের কোচ গুহার ভেতরে আছেন। তাদেরকে উদ্ধারে আবারও ডুবুরিরা গুহায় ঢুকবেন।

এদিকে সোমবার চার কিশোরকে উদ্ধারের পরই অ্যাম্বুলেন্সে হাসপাতালে নিয়ে যাওয়া হয়। চিকিৎসকরা বলেছেন, তারা সুস্থই আছে।

থাইল্যান্ডের উত্তরে চিয়াং রাই এলাকার থাম লুয়াং গুহায় বেড়াতে গিয়ে গত ২৩ জুন নিখোঁজ হয় দেশটির ১২ কিশোর ফুটবলার ও তাদের কোচ। একটি প্রশিক্ষণ পর্বে অংশ নেওয়ার পর তারা ওই গুহার ভেতর প্রবেশ করে। এরপর শুরু হয় টানা ভারী বর্ষণ। বর্ষার পানি আর কাদায় বন্ধ হয়ে যায় গুহার প্রবেশমুখ। ভেতরে আটকা পড়ে ১৩ জনের দলটি।

ঘটনা জানার পরপরই উদ্ধার অভিযান শুরু করে দেশটির সেনাবাহিনী। শুরুতেই গুহার প্রবেশমুখে ওই কিশোরদের বাইসাইকেল খুঁজে পাওয়া যায়। গুহার ভেতরে পাওয়া যায় তাদের হাত-পায়ের ছাপ।

এরপর থেকে পুরো থাইল্যান্ডের মানুষের তাকিয়ে আছে গুহাটির দিকে। দেশটির নৌবাহিনীর সঙ্গে উদ্ধার অভিযানে যোগ দেয় যুক্তরাজ্য থেকে যাওয়া ডুবুরি দল। গুহায় যাতে অক্সিজেনের ঘাটতি না হয়, সেজন্য প্রবেশ করানো হয় কয়েকশ’ অক্সিজেন ট্যাংক। গুহার ভেতরে তৈরি করা হয় একটি বেস ক্যাম্প। প্রযুক্তির সহায়তা নেওয়াসহ নানাভাবে নিখোঁজ কিশোরদের অবস্থান শনাক্তের চেষ্টা চললেও ভারী বর্ষণ উদ্ধার অভিযান ব্যাহত হচ্ছিল। এতে করে আটকে পড়া দলটিকে ফিরে পাওয়ার আশা ধীরে ধীরে কমতে থাকে। কিন্তু উদ্ধারকারীরা দমে যাননি। চালিয়ে যান অভিযান।

আটকে পড়ার নয় দিনের মাথায় সন্ধান মেলে দলটির। ব্রিটিশ উদ্ধারকারী ডুবুরি দল জানায়, কিশোর ফুটবল দলটি ওই গুহার মধ্যে একটি শুকনো কার্নিশের মতো জায়গায় বসে আছে।

আটকা পড়া কিশোরদের বয়স ১১ থেকে ১৬ বছরের মধ্যে আর তাদের কোচ এক্কাপোল জানথাওংয়ের বয়স ২৫। তারা যে গুহায় আটকে পড়েছে সেটি ১০ কিলোমিটার দীর্ঘ। এটি থাইল্যান্ডের দীর্ঘতম গুহা। কম প্রশস্ত ও অনেকগুলো প্রকোষ্ঠ থাকায় এর ভেতর চলাচল করা কঠিন।

এর আগে গত শুক্রবার গুহায় আটকে পড়া কিশোরদের কাছে অক্সিজেন সরবরাহ করে ফেরার পথে অক্সিজেন ঘাটতির কারণে এক ডুবুরির মৃত্যু হয়, যিনি থাইল্যান্ড নেভির একজন সাবেক সদস্য।

শেয়ার করুন

Leave a Reply

Your email address will not be published.

কপিরাইট © 2017 Lokaloy24
Desing & Developed BY ThemesBazar.Com